Header Ads

Header ADS

ক্রিপ্টোকয়েন কিভাবে কিনবেন

ক্রিপ্টোকয়েন কিভাবে কিনবেন?কোথায় রাখবেন?
প্রথম লেখাতে ক্রিপ্টোকয়েন নিয়ে কিছু বেসিক কথা লিখেছিলাম।এই লেখাতে বিস্তারিত তুলে ধরার চেস্টা করেছি।
আপনার কাছে রক্ষিত অর্থ রাখার জন্য ঘরের আলমারি বা মাটির ব্যাংক আধুনিক যুগে ব্যাংক এ আপনারা ব্যাবহার করে থাকেন। ক্রিপ্টোকয়েনের ক্ষেত্রেও কয়েন রাখার জন্য ব্যাংকের আদলে বেশ কিছু বিশ্বস্ত ওয়ালেট আছে। এই ওয়ালেটে আপনার কয়েন গুলা সংরক্ষিত থাকে। কয়েন কেনার জন্য আপনার এক্সচেঞ্জার এর প্রয়োজন। অনলাইন জগতে হাজারো এক্সচেঞ্জার স্কাম সাইট আছে ভুলেও তাদের ফাদে পা দিবেন না। কয়েকটি ট্রাস্টেড ওয়ালেট ও কিভাবে কয়েন কেনা যাবে তা নিয়ে বিস্তারিত আলোচনা দেয়া হল।
ক্রিপ্টোকয়েন কিভাবে কিনবেনঃ

কয়েন কেনার জন্য আপনার প্রয়োজন ইকারেন্সি। যেমন নেটেলার, পারফেক্ট মানি,ওকেপে।এগুলা বাদেও অনেক কারেন্সি দিয়ে কেনা যায়। কিন্তু তা আমাদের দেশে পাওয়া যায় না। বিটকয়েন দিয়ে সব কয়েনই কেনা যায়। ধরুন আপনি যদি নেটেলার দিয়ে কয়েন কিনতে চান সেটা সম্ভব না। আপনাকে নেটেলার এক্সচেঞ্জ করে বিটকয়েন বানিয়ে তারপর কিনতে হবে। ১০০ ডলার নেটেলার এক্সচেঞ্জ করলে ৮৯/৯০ ডলার মূলের বিটকয়েন পেতে পারেন। কারন বাকিটা এক্সচেঞ্জারের কমিশন।কয়েন কেনার সহজ উপায় হল আপনার কোন প্রবাসী বন্ধু যদি তার মাস্টার কার্ড দিয়ে বিটকয়েন কিনে তারপর বিট কয়েন কে অন্য কয়েনে এক্সচেঞ্জ করে। কয়েনবেজ, ব্লকচেইন দিয়েও কয়েন কিনতে পারবেন কিন্তু তাতে খরচ অনেক বেশি পড়বে।
ক্রিপ্টো কয়েন কোথায় রাখবেন?
বিট কয়েনের ক্ষেত্রে বহুল প্রচলিত কয়েনবেজ, ব্লকচেইন জনপ্রিয়। এই ২ টা বাদেও অনেক ওয়ালেট আছে। কিন্তু আমাদের পরামর্শ হল কয়েনবেজ ও ব্লকচেইন বাদে আর কোথাও বিটকয়েন জমা রাখবেন না। কয়েনবেজে বিটকয়েন,লাইটকয়েন,ইথারিয়াম জমা রাখা যায়। প্রতিদিনের মার্কেট রেট এখানে দেখাবে। এবং আপনার কয়েনের ভ্যালু দেখাবে। ব্লকচেইনে শুধু বিটকয়েন ও ইথারিয়াম রাখা যাবে।
কয়েনবেজে ট্রাঞ্জাকশন খরচ কম তাই কয়েনবেজে জমা রাখাই ভাল হবে।
অন্যান্য কয়েনের ক্ষেত্রে পলনিক্স,বিট্রেক্স,জাভভি,ক্রিপান্তর ভাল হবে।
ক্রিপ্টো কয়েন কেনাটা অনেক টা ব্যাংকে ফিক্স ডিপোজিট আকাউন্ট খোলার মত। ২/৩/৪ বছরের মত কয়েন কিনে ফেলে রাখেন। কয়েনের দাম ৩০/৪০ গুন বাড়লে কিছু বেচে দেন আর বাদ বাকি জমা রাখেন। যতদিন যাবে কয়েনের প্রাইস ততই বাড়বে।
কয়েনের মার্কেট চার্ট,মার্কেট ক্যাপিটাল ও ট্রেড ভলিউম দেখে কয়েন কিনুন।রিভারসাল প্যাটার্ন এরিয়ে চলুন।সঠিক জায়গা থেকে কয়েন কিনলে ১ সপ্তাহে ২/৩ গুন ও লাভ পেতে পারেন।

No comments

Powered by Blogger.